রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২৪

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২৪ এখান থেকে PDF চেক করুন। আজ আমরা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তির বিস্তারিত নিয়ে আলোচনা করব। কারণ অধিকাংশ শিক্ষার্থী যারা পাবলিক বিশ্ববিদ্যালয়ে অনার্স কোর্সে ভর্তি হতে চান তারা অনলাইনে সার্কুলার খুঁজে পান। আর পাবলিক ইউনিভার্সিটিতে ভর্তি হতে হলে বিশ্ববিদ্যালয়ের নিয়ম মেনে চলতে হয়। সুতরাং আপনি যদি তথ্য সম্পর্কে জানতে চান তবে আপনাকে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে। তাহলে আপনি এই নিবন্ধটি থেকে সবকিছু বুঝতে পারবেন।

কারণ আমরা সার্কুলারে সমস্ত তথ্য নিয়ে আলোচনা করব। এছাড়াও সবাই ভর্তি পরীক্ষার বিস্তারিত সংগ্রহ করতে পারবেন। আবেদনের বিজ্ঞপ্তির মতো, আবেদনের তারিখ, প্রবেশপত্রের তারিখ, পরীক্ষার তারিখ এবং ফলাফলের তারিখ। সুতরাং আপনি যদি এই তথ্যগুলি জানতে চান তবে আপনাকে এই নিবন্ধটি সঠিকভাবে পড়তে হবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২৪

রাবি বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় বিশ্ববিদ্যালয়। তাই অনেক প্রার্থী এই বিশ্ববিদ্যালয়ে অনার্স কোর্সে ভর্তি হতে চান। এইচএসসি পরীক্ষার ফলও হয়েছে। তাই সকল প্রার্থী তাদের বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য প্রস্তুতি নিচ্ছেন। আজকে আমরা এই ভর্তির নিয়ম নিয়ে আলোচনা করব। একজন শিক্ষার্থী কীভাবে ভর্তির আবেদন সংগ্রহ করতে পারে তাও তারা কীভাবে বিশ্ববিদ্যালয়ে চান্স পেতে পারে। তাই আমরা বলতে পারি যে কোনো প্রার্থী যদি ভর্তির সার্কুলার এবং অন্যান্য বিবরণ পেতে চান তবে তিনি সঠিক জায়গায় এসেছেন। কারণ আমরা এই প্রবন্ধে রাবি বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার বিস্তারিত আলোচনা করব।

রাবি ভর্তি সার্কুলার ২০২৪

বিশ্ববিদ্যালয়ের নাম রাজশাহী বিশ্ববিদ্যালয়
ইউনিট এ, বি, সি, ডি
সার্কুলার PDF (প্রকাশিত হয়নি)
আবেদন শুরুর তারিখ
আবেদন শেষের তারিখ
প্রবেশপত্র প্রকাশের তারিখ
প্রবেশপত্র প্রকাশের শেষ তারিখ
পরীক্ষার তারিখ

এখন বাংলাদেশের সকল প্রার্থী আমাদের এই নিবন্ধে তাদের ভর্তির বিস্তারিত জানতে পারবেন। কারণ আমরা এখানে ধাপে ধাপে সব বিস্তারিত আলোচনা করব। আজ আমরা আবেদন পদ্ধতি এবং অন্যান্য বিবরণ সম্পর্কে আলোচনা করতে যাচ্ছি। কারণ অনেক প্রার্থীই বুঝতে পারেননি কিভাবে তারা ঘরে বসে অনলাইনে আবেদন করবেন। তাই আপনি এই নিবন্ধটি পড়লে আপনি সব ধরনের প্রশ্নের সাহায্য পাবেন। স্যার আমরা বলতে পারি যে আপনি যদি বিশ্ববিদ্যালয়ের ভর্তির প্রার্থী হন তবে এই নিবন্ধটি আপনাকে এখান থেকে আরও বিস্তারিত জানতে সাহায্য করবে। এছাড়াও আপনি এই বিশ্ববিদ্যালয়ের সিট নম্বর পাবেন। তাই আরো বিস্তারিত জানতে এই নিবন্ধটি সঠিকভাবে পড়ুন এবং আপনার সঠিক

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তির তথ্য ২০২৪

রাবি ভর্তি পরীক্ষার তারিখ এবং সার্কুলার সম্পর্কিত তথ্য যারা জানতে চাচ্ছেন তাদের জন্য আজকের আর্টিকেলটি অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে যাচ্ছে। কারণ আজকের আর্টিকেলে আমরা যে সকল বিষয় নিয়ে আলোচনা করেছি তা আপনারা অন্য কোন আর্টিকেলে খুব সহজেই সংগ্রহ করতে পারবেন না। এজন্যই আপনাদের যে বিষয় সম্পর্কে জানার প্রয়োজন সে বিষয়ে সম্পর্কে সুন্দরভাবে তথ্যগুলো আপলোড করা হয়েছে। পরীক্ষার সার্কুলার এখনো প্রকাশিত হয়নি। যেহেতু পরীক্ষার সার্কুলার এখন প্রকাশিত হয়নি তাই পরীক্ষার তারিখ এবং অন্যান্য বিষয়ে আগে এখনো নির্ধারণ করা হয়নি। যারা পরীক্ষায় অংশগ্রহণ করবেন তাদের উদ্দেশ্যে বলি প্রথমে এডমিশন সার্কুলার সংগ্রহ করুন এবং আবেদন করুন। তারপর যথা সময়ে আপনারা আমাদের ওয়েবসাইট থেকে এ বিষয়ে সম্পর্কে জানতে পারবেন। যারা সার্কুলার সম্পর্কিত সঠিক তথ্য যথাসময়ে পান না তারা আমাদের ওয়েবসাইটে ভিজিট করে সে সকল তথ্যগুলো সংগ্রহ করতে পারেন।

Rajshahi-University-Admission-Circular

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তির আবেদন করার নিয়ম

অনলাইনে আবেদন করা তেমন একটি কঠিন বিষয় নয়। তবে আবেদন করতে কয়েকটি বিষয় সম্পর্কে জানা প্রয়োজন। আপনি যদি এ বিষয়ে সম্পর্কে না জানেন তাহলে অনলাইন এর মাধ্যমে আবেদন কার্যক্রমটি সম্পন্ন করতে পারবেন না। তাই আবেদনকারী প্রার্থীরা যদি এ বিষয়ে সম্পর্কে প্রথমে জেনে নেন তাহলে আবেদন করার সময় তাদের আর কোন বাঁধা থাকবে না। আমাদের আর্টিকেলে আবেদন সংক্রান্ত তথ্যগুলো সুন্দরভাবে আপলোড করা হলো। আপনি নিচের ধাপগুলো অনুসরণ করে তা জেনে নিতে পারবেন খুব সহজে।

  • প্রথমে RU এর ওয়েবসাইটে যান
  • RU এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে এখানে ক্লিক করুন
  • https://admission.ru.ac.bd/
  • ক্লিক করুন বা প্রয়োগ বিকল্প
  • এখন আপনার সমস্ত তথ্য ফাইল আপ করুন
  • আপনার এসএসসি শিক্ষাগত যোগ্যতা প্রদান করুন
  • এইচএসসি যোগ্যতা প্রদান করুন
  • তোমার ছবি আপলোড কর
  • আপনার স্বাক্ষর আপলোড করুন
  • ক্যাপচা কোড পূরণ করুন এবং সাবমিট বোতামে ক্লিক করুন

Apply Now

তাহলে আপনার আবেদন সম্পন্ন হবে। এর পরে আপনাকে এই অ্যাপ্লিকেশনটির জন্য অর্থ প্রদান করতে হবে। তাহলে আপনার আবেদন কর্তৃপক্ষ কর্তৃক গ্রহণযোগ্য হবে। তাই এখন আমরা বলতে পারি যে এটি সবার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ।

রাবি ভর্তির যোগ্যতা

২০২৩–২০২৪ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক শ্রেণীতে ভর্তির আহ্বান করা হয়েছে। আবেদনকারীকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট এ প্রকাশিত নিয়মাবলী অনুসরণ করে সংশ্লিষ্ট ইউনিটে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। সার্কুলার বর্ণিত নির্ধারিত তারিখের সময়সূচির মধ্যে প্রার্থীরা আবেদন করবেন।

মানবিক শাখা থেকে উত্তীর্ণ প্রার্থীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয় সহ অন্যতম জিপিএ ৩.০০ সহ মোট জিপিএ ৭.০০ পেতে হবে।

বাণিজ্য শাখা থেকে উত্তীর্ণ প্রার্থীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয় সহ অন্যতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৭.৫০ পেতে হবে।

বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণ প্রার্থীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয় সহ অন্যতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৮.০০ পেতে হবে।

Rajshahi-University-Admission-Circular-2

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তির আসন সংখ্যা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আসন সংখ্যা সকল প্রার্থীর জন্য জানা সবচেয়ে গুরুত্বপূর্ণ। কারণ যারা এই পরীক্ষায় অংশগ্রহণ করতে যাচ্ছেন তারা জানতে চান রাজশাহী বিশ্ববিদ্যালয়ে কতটি আসন রয়েছে। আজকে আমরা এই বিশ্ববিদ্যালয়ের আসন সংখ্যা নিয়ে আলোচনা করব। আপনি যদি এটি সম্পর্কে জানতে চান তবে আপনি অনুসরণ করতে পারেন। এখান থেকে সব বুঝতে পারবেন। কারণ আমরা সব ভর্তি পরীক্ষা নিয়ে আলোচনা করব।

ক্রমিক নং ইউনিটের নাম আসন সংখ্যা
1 ১০৬১ আসন
2 বি ৪৭০ আসন
3 সি   ৯৩২ আসন
4 ডি ৬৪৮ আসন

রাবি ভর্তি পরীক্ষার এডমিট কার্ড

পরীক্ষার প্রার্থীর জন্য প্রবেশপত্র সংগ্রহের তথ্য এখানে প্রকাশ করা হয়েছে। যারা এই পরীক্ষায় অংশগ্রহণ করতে যাচ্ছেন তারা সবাই এখান থেকে প্রবেশপত্র সংগ্রহ করতে পারবেন। বিস্তারিত জানতে আপনাকে নিচের ধাপগুলো অনুসরণ করতে হবে। তাই জানতে চাইলে পড়ুন।

  • রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট ভিজিট করুন
  • সেখানে যেতে এখানে ক্লিক করুন
  • ru.ac.bd
  • ভর্তি বিকল্পে ক্লিক করুন এবং
  • প্রবেশপত্রের বিকল্পে যান
  • আপনার ইউজার আইডি দিন
  • আপনার পাসওয়ার্ড ভিতরে

Admit Card 

এবং লগইন বাটনে ক্লিক করুন। লগইন বোতামে ক্লিক করার পরে আপনার প্রবেশপত্রটি স্ক্রিনে প্রদর্শিত হবে। এখন এখান থেকে সহজেই সংগ্রহ করতে হবে। আর আপনি কখন এই পরীক্ষায় অংশগ্রহণ করতে যাবেন তা নিজের সাথে রাখতে হবে।