ঢাকা বিশ্ববিদ্যালয় এডমিট কার্ড ২০২৪ – ঢাবি ভর্তি এডমিট কার্ড

ঢাকা বিশ্ববিদ্যালয় এডমিট কার্ড ২০২৪ প্রকাশ করেছে ঢাবি কর্তৃপক্ষ। ঢাবি A, B, C এবং F ইউনিটের অ্যাডমিট কার্ড 2024 জন্য 8 ফেব্রুয়ারি থেকে ডাউনলোড করা যাবে। ৪ ফেব্রুয়ারি ২০২৪ সন্ধা ৬.০০ টা থেকে শুরু করে পরিক্ষার তারিখ এর ১ ঘন্টা আগে পর্যন্ত ঢাবি এডমিট কার্ড ডাওনলোড করতে পারবেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের A,B,C এবং F ইউনিটের এডমিট কার্ড ২০২৪ এক সাথে প্রকাশ করা হবে। আবেদনকারীকে প্রতিটা ইউনিটের জন্য একটি করে আলাদা করে প্রবেশপত্র ডাউনলোড করতে হবে যেইগুলো ইউনিট এর জন্য আবেদন করেছেন। প্রবেশপত্র ছাড়া কোন পরিক্ষার্থী পরিক্ষায় অশংগ্রহন করতে পারবে না। পরিক্ষার হলে অবশ্যয় প্রবেশ পত্র সঙ্গে করে আনতে হবে। তবে পরিক্ষার তারিখ যদি কোন কারনে পরিবর্তন হয় তাহলে তবে প্রবেশপত্র প্রকাশে দেরি হতে পারে।

ঢাকা বিশ্ববিদ্যালয় এডমিট কার্ড ২০২৪  

ঢাবির  ভর্তি পরিক্ষা প্রতিটি বিভাগীয় শহরে শুরু হবে। এবং  স্নাতক ভর্তি পরীক্ষা ২০২৩-২০২৪ ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, রংপুর , বরিশাল , খুলনা, সিলট এবং ময়মনসিংহ বিভাগে নেওয়া হবে।ঢাকা বিশ্ববিদ্যালয়ের  ভর্তি পরীক্ষা প্রতিটি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে। বিভাগীয় শহরে অবস্থিত বিশ্ববিদ্যালয়গুলোর তত্ত্বাবধানে প্রতিটা পরিক্ষা অনুষ্ঠিত হবে। ঢাবির অ্যাডমিট কার্ড 2024-এ পরিক্ষর্থীর নিজ নিজ  ভর্তি পরীক্ষা কেন্দ্রের নাম উল্লেখ থাকবে। এবং উক্ত কেন্দ্রে পরিক্ষা শুরু হওয়ার ১ঘন্টা আগে উপস্থিত থাকতে হবে।

ঢাবি ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ও পরীক্ষার সময়সূচী

ঢাবি প্রবেশপত্রে প্রতিটি ইউনিটের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখ উল্লেখ থাকবে। ভর্তি পরীক্ষার সময়সূচি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তির ওয়েবসাইটেও পাওয়া যাচ্ছে। ঢাবির বিজ্ঞপ্তি অনুযায়ী, ক-ইউনিটের ভর্তি পরীক্ষা ১ মার্চ, খ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২৩ ফেব্রুয়ারি, গ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২৪ ফেব্রুয়ারি এবং চ-ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) অনুষ্ঠিত হবে। ৮ মার্চ। F-ইউনিটের ভর্তি পরীক্ষার (অঙ্কন) তারিখ MCQ ফলাফল প্রকাশের পর পরে ঘোষণা করা হবে। ইউনিট ভিত্তিক ভর্তি পরীক্ষার নতুন তারিখ নিচে দেওয়া হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার  আসন বিন্যাস ২০২৪

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২৪ ভর্তি পরীক্ষার আগে ঢাবির  আসন পরিকল্পনা প্রকাশ করা হবে। প্রতিটি ইউনিটের জন্য পৃথক পৃথক আসন পরিকল্পনা প্রকাশ করা হবে। প্রতিটা ইউনিটের ভর্তি পরীক্ষার শুরু হওয়ার ২ দিন আগে থেকে আবেদনকারীরা আসনের অবস্থান জানতে পারবেন। ঢাবি ভর্তি পরীক্ষার প্রবেশপত্র পরীক্ষার তারিখ ও আসন পরিকল্পনার নির্দেশনা উল্লেখ থাকবে। আবেদনকারী পরীক্ষার্থীরা তার ভর্তি পরীক্ষার আগের দিন অনলাইনের মাধ্যামে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তির ওয়েবসাইটে লগইন করে বিস্তারিত আসন পরিকল্পনা এবং অবস্থান দেখতে পারবেন। অনলাইন এ আসন পরিকল্পনা দেখতে আপনার SSC অথবা HSC তথ্য দিয়ে লগইন করতে হবে।  এবং আপনি চাইলে আপনার হাতে থাকা বাটন ফোন টা দিয়েও আসন পরিকল্পনা দেখতে পারবেন এয়ারটেল, বাংলালিংক, রবি এবং টেলিটক মোবাইল ফোন থেকে এসএমএস পাঠিয়ে।

ঢাবি ভর্তি পরীক্ষার এডমিট কার্ড সংগ্রহের নিয়ম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার্থীরা ইতিমধ্যেই নোটিশ বিজ্ঞপ্তির মধ্যে জেনেছেন যে, প্রবেশপত্র অনলাইনে সংগ্রহ করা যাচ্ছে। কিন্তু অনেকেই জানেন না কিভাবে অনলাইনের মাধ্যমে ভর্তি পরীক্ষার প্রবেশপত্র সংগ্রহ করতে হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রবেশপত্র সংগ্রহের নিয়ম আমাদের ওয়েবসাইটের মাধ্যমে সুন্দরভাবে আলোচনা করা হলো। যারা অনলাইনে প্রবেশপত্র সংগ্রহ করতে যাচ্ছেন তারা নিচে নিয়মগুলো অনুসরণ করে খুব সহজেই আপনার প্রবেশপত্রটি সংগ্রহ করতে পারেন। প্রবেশপত্র সংগ্রহের নিয়ম জানতে নিচের তথ্যগুলো পড়ুন।

ঢাকা বিশ্ববিদ্যালয় এডমিট কার্ড

  • প্রথমে অফিশিয়াল ওয়েবসাইটে যান
  • অফিশিয়াল ওয়েবসাইটে যেতে এই লিংকে ক্লিক করুন।
  • https://admission.eis.du.ac.bd/ admit card
  • উচ্চ মাধ্যমিক রোল নম্বর প্রদান করুন
  • আপনার বোর্ড বা প্রতিষ্ঠান লিখুন
  • পাশের সন লিখুন
  • মাধ্যমিক পরীক্ষার রোল নম্বর দিন
  • এবং দাখিল বাটনে ক্লিক করুন

Admit Card

ঢাবি পরীক্ষার সময় এবং মার্কস বন্টন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ২০২৩-২০২৪  MCQ এবং লিখিত উভয় পদ্ধতিতে অনুষ্ঠিত হবে।A, B, এবং C ইউনিটের ৬০ নম্বরের MCQ পরীক্ষার জন্য ৪৫ মিনিট এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট মোট ৯০ মিনিট পরীক্ষা অনুষ্ঠিত হবে ১০০ মার্ক এর জন্য এবং E  ইউনিটে ৪০ নম্বরের সাধারণ জ্ঞানের জন্য ৩০ মিনিট এবং ৬০ নম্বর অঙ্কনের জন্য ৬০ মিনিট সময় থাকবে। মোট ৯০ মিনিট ১০০ মার্কের জন্য। ঢাবি ভর্তি পরীক্ষার প্রতিটা ইউনিটে বিস্তারিত মার্কস বন্টন প্রতিটি ইউনিটের জন্য প্রসপেক্টাসে উল্লেখ করা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড  

ঢাবি ভর্তি পরীক্ষার ২০২৪ এর প্রবেশ পত্রটি আপনারা ঢাবির অফিসিয়াল ওয়েব সাইট eis du ac bd পাবেন। শুধুমাত্র ঢাবির অফিসিয়াল ওয়েব সাইট ছাড়া অন্য কোথাও থেকে আপনি প্রবেশ পত্র ডাওনলোড করতে পারবেন না। আর যদি ঢাবির অফিসিয়াল ওয়েব সাইট ব্যাতিত অন্য কোন ওয়েব সাইট থেকে প্রবেশ পত্র ডাওনলোড করে থাকেন তাহলে সেটা গ্রহনযোগ্য হবে না। তাই আপনার ঢাবির অফিসিয়াল ওয়েব সাইট eis du ac bd থেকে প্রবেশ পত্র ডাওনলোড করবেন। প্রবেশপত্র ডাউনলোড করতে আপনাকে কিছু ধাপ অবলম্বন করতে হবে সেইগুলা নিচে দেওয়া হলো নীচে দেওয়া নির্দেশিকাগুলি মেনে চলুন।